দুরন্ত

ডিজিটাল মার্কেটিং কি ও কেনো করবেন ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কি ও কেনো করবেন ডিজিটাল মার্কেটিং

বর্তমান এ আমরা প্রযুক্তির যুগে বাস করছি। বর্তমানের এই সময়ে আপনারা যদি কোন বিজনেস প্রতিষ্ঠান চালু করেন তাহলে আপনার সেই প্রতিষ্ঠানটিকে প্রচার কিংবা প্রসার করার জন্যে ডিজিটাল মার্কেটিং এর শরণাপন্ন হবাই লাগে। এর মাধ্যমে আপনি আপনার ব্যবসার জন্য কাঙ্খিত ক্রেতা পাবেন। বর্তমানে সব বড় ধরণ এর ব্যবসা প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে তারা তাদের ব্যবসার প্রচার বা প্রসার করে চলেছে। আজকে আমি আপনাদের সাথে এই আর্টিকেলে আলোচনা করবো ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কেনো করবেন সেই সম্পর্কে। আর এর জন্য আপনাকে আগে জানতে হবে ডিজিটাল মার্কেটিং কি?

 

ডিজিটাল মার্কেটিং কি

 

ডিজিটাল মার্কেটিং হচ্ছে মূলত ইলেকট্রনিক মিডিয়া এর মাধ্যমে নিজের ব্যবসা প্রতিষ্ঠানের প্রচার কিংবা প্রসার করা। বর্তমানে আমরা ইন্টারনেট ইউজ করে ঘরে বাইরে দূর-দূরান্তে মানুষ এর সাথে কথা বলতে পারছি এবং ভিডিও কনফারেন্স এর মাধ্যমে তাদেরকে দেখতেও পারছি। আর সাধারণত ইন্টারনেট ব্যবস্থা কে কাজে লাগিয়ে অনলাইন এর মাধ্যমে পণ্য বা প্রতিষ্ঠানের মার্কেটিং করাকে বলা হয় ডিজিটাল মার্কেটিং।

 

সহজভাবে যদি বলতে হয় তাহলে, আমরা প্রতিনিয়ত ফেসবুক-টুইটার ইউটিউব এর মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলো ব্যবহার করে থাকি এখানে অনেক মানুষ এক্টিভ থাকেন। আর ডিজিটাল মার্কেটিং এ এসব সামাজিক জনপ্রিয় ওয়েবসাইট গুলো ইউজ করা হয়ে থাকে। অর্থাৎ ফেসবুক, ইউটিউব, টুইটার বা আদার্স জনপ্রিয় সামাজিক যোগাযোগ এর ওয়েবসাইটগুলোতে নিজের ব্যবসার প্রচার বা প্রতিষ্ঠা করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

 

ডিজিটাল মার্কেটিং কেনো করব?

আপনি ধরুন আপনার একটি পণ্য উৎপাদন এর প্রতিষ্ঠান রয়েছে। আপনার এই প্রতিষ্ঠানটি যেখানে আছে সেখানকার কিছু লোক বা তার আশপাশ এর কিছু লোক হয়তো আপনার এ প্রতিষ্ঠানটি সম্পর্কে জানছে।কিন্তু দূর-দূরান্তের খুব বেশি লোক হয়তো আপনার এই প্রতিষ্ঠানটি সম্পর্কে খবর রাখবে না।

 

তাহলে আপনার এই ব্যবসা প্রতিষ্ঠান এর প্রচার করতে হবে আর এজন্যই আপনাকে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো যেমন ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম এদের মত ওয়েব সাইট গুলোতে আপনার ব্যবসা প্রতিষ্ঠান প্রচার কিংবা প্রসার করতে হবে। তাহলে আপনি এখান থেকে কাঙ্ক্ষিত পরিমাণে ক্রেতা আপনার ব্যবসার জন্য পাবেন। আর এটির মাধ্যমে আপনার ব্যবসার পরিধি ও বাড়বে এবং আপনার ক্রেতা অনেক তৈরি হয়ে যাবে। যা আপনার ব্যবসাটিকে দ্রুত বড় করতে হেল্প করবে।

বর্তমানের যতো বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে সবাই কিন্তু ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে তারা তাদের প্রচারণা চালায়। আর এতে করে তারা অনেক সুবিধা পেয়েছে ক্রেতা বাড়ানোর জন্য। তাছাড়া এর মাধ্যমে আপনার ব্যবসা প্রতিষ্ঠান থেকে আরো অনেক মানুষ চিনবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

Related Articles

ভাইরাল নিউজ
স্পনসর
বিনোদন
টেকনোলজি
স্বাস্থ্য
স্পনসর