দুরন্ত

ডোমেইন নেম সিস্টেম ও ডি এন এস কি

ডোমেইন নেম সিস্টেম ও ডি এন এস কি

কম্পিউটার কিংবা নেটওয়ার্ক সফটওর্য়ার আসলে কোনো ডোমেইন নেমকে সরাসরি বুঝে না। সে বুঝে নেটওর্য়াক অ্যাড্রেস কিংবা আইপি অ্যড্রেস। তাই প্রতিটা ডোমেইন নেম এর সাথে একটা আইপি অ্যাড্রেস এসাইন করা যায়। ডোমেইন নেম ব্যবহার না করে এ আইপি অ্যড্রেস দিয়েও সরাসরি ওযেবসাইটটিতে যাওয়া সম্ভব। আইপি অ্যাড্রেস মনে রাখা কিন্তু কঠিন, মুলত ১২ অংকের সংখ্যা হয়। তবে বাস্তবে সবাই ডোমেইন নেম ইউজ করে।

 

কিন্তু আপনার কম্পিউটার এর আইপি অ্যাড্রেস জানা দরকার যে কোন ধরনের কমিউনিকেশনেল এর জন্য। সর্বপ্রথম নেটওর্য়াক ARPANET -এর সময় host.txt নামে একটা ফাইলে সব কম্পিউটার এর নাম আর তার আইপি অ্যাড্রেস লিখে রাখা হত । যখন নেটওয়ার্কে কোটি কোটি কম্পিউটার থাকে, তখন এভাবে আইপি অ্যাড্রেস লিখে রাখা ইজি কথা নয় ।

ডোমেইন নেম গুলোকে কতোগুলো লেভেলে ভাগ করা হয়ে থাকে । প্রায় ২৪০ টি টপ লেভেল ডোমেইন আছে, বাকি সবই থাকে এদের অধীনে একটা ট্রি স্ট্যাকচারে । ওয়েবসাইট এর অব্জেক্ট এর উপর ভিত্তি করে প্রায় ১৯ টি টপ লেভেল ডোমেইন আছে ।

আপনি যখন https://duronta.com এ প্রবেশ করেন তখন নিচের কাজ গুলো সম্পাদিত হয়;

 

> ব্রাউজার প্রথমে আইপি এড্রেস অনুসন্ধান করে,

> SG নেমসার্ভার এ অনুসন্ধান পাঠানো হয়,

> SG রিকোয়েস্টটি গ্রহণ করে লোকাল সার্ভার প্রাইমারি সার্ভার এর সাথে যোগাযোগ করে,

> প্রাইমারি নেমসার্ভার https://duronta.com এর আইপি এড্রেস লোকাল নেম সার্ভারে পাঠানো হয় এবং

https://duronta.com ওয়েবসাইটটি ব্রাউজারে প্রদর্শিত হয়।

 

ডি এন এস কি?

আপনি যখন ডি এন এস সম্পর্কে জানতে চাচ্ছেন, আশা করা যায় আপনি ডোমেইন কি এবং এর ইউজ সম্পর্কে আইডিয়া রাখেন। আপনি যখন ব্রাউজারে একটা ডোমেইন নেম টাইপ করছেন, ধরুন www.duronta.com তখন আপনার ব্রাউজার আপনাকে এই সাইটের ঠিকানায় নিয়ে যাচ্ছে।

এই পর্যায়ে আমরা ধরে নিই আই পি ( IP = Internet Protocol ) সংক্ষেপে বললে, আইপি হলো এক ধরনের আইডেন্টিফিকেশন নাম্বার। প্রতিটি যেকোন ধরনের নেটওয়ার্কে কানেক্টেড ডিভাইস এর একটি করে আইপি রয়েছে। আইপির অসংখ্য ধরণ আছে। সেদিকে না যাই। তাছাড়া, আইপির ডেফিনেশনটাও এতোটা ইজি নয়। তবে এই পোষ্টে সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করার সুযোগ নেই। আইপি সাধারনত দুই ধরনের হয়। IPv4 এবং IPv6. প্রথমটি সাধারণত দেখতে এরকম হয়, 192.168.1.1 এবং পরেরটি 2001:db8::ff00:42:8329 এরকম থাকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

Related Articles

ভাইরাল নিউজ
স্পনসর
বিনোদন
টেকনোলজি
স্বাস্থ্য
স্পনসর