দুরন্ত

ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড এর পার্থক্য

ডেবিট কার্ড বা ব্যাংক কার্ড কিংবা চেক কার্ড হিসেবে পরিচিত, এটি হলো এমন এক ধরণের প্লাস্টিক কার্ড, যেটি কোনো কিছু কেনাকাটা করার সময়ে ক্যাশ টাকার বিকল্প মাধ্যম হিসাবে কাজ করে। মুলত, এই কার্ডটিকে ইলেকট্রনিক চেক বলা যায়। কারণ এই কার্ড দিয়ে দ্রব্য ও সেবা ক্রয় করলে, সরাসরি গ্রাহক এর ব্যাংক একাউন্ট থেকে টাকা উত্তোলন দেখানো হয়। ডেবিট কার্ড সাধারণত ক্যাশ কিংবা ব্যক্তিগত চেক এর মত কাজ করে।

 

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড

 

ক্রেডিট কার্ড হচ্ছে একটি প্লাস্টিক কার্ড, যেই কার্ডের বিপরীতে ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠান তার কাস্টমারকে নির্দিষ্ট পরিমাণে ঋণ মঞ্জুর করে থাকে এবং কাস্টমার সেই মঞ্জুরকৃত ঋণ এর টাকা তার চাহিদা মতো যেকোন সমযয়েই পণ্য এবং সেবা ক্রয় করতে পারে অথবা ক্যাশ টাকা উত্তোলন করতে পারে। এবং নির্দিষ্ট সময় এর মধ্যে সেই টাকা আবার ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানকে ফেরত দিতে বাধ্য থাকে।

 

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের পার্থক্য হল-

 

ডেবিট কার্ড এর ক্ষেত্রে পণ্য ও সেবা ক্রয় করার জন্য কাস্টমারকে সাথে সাথেই টাকা প্রদান করতে হয়। ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচকৃত টাকা কাস্টমারকে সাথে সাথেই প্রদান করতে হয় না।

 

ডেবিট কার্ডকে ক্যাশ কার্ড বলা সায়। অপরপক্ষ, ক্রেডিট কার্ডকে এক কথায় লোন কার্ড বলা চলে।

 

ডেবিট কার্ড এর সাথে লিংক করা একাউন্টে যে টাকা ব্যালেন্স হিসাবে থাকে, কাস্টমার শুধু সেই টাকাই ইউজ করতে পারেন। অন্যদিকে, ক্রেডিট কার্ড এর বিপরীতে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যে পরিমাণ টাকা গ্রাহকের জন্য ঋণ মঞ্জুর করে থাকে, কাস্টমার শুধু সেই টাকা ইউজ করতে পারেন।

 

ক্রেডিট কার্ড ডেবিট কার্ড এর মাধ্যমে একাউন্টে শুধু নিজের জমা করা টাকা ইউজ করা যায়। অপরপক্ষে, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যে ক্রেডিট লিমিট দিয়ে থাকে, সেই টাকা ক্রেডিট কার্ড দিয়ে ইউজ করা যায়।

 

ডেবিট কার্ডের ক্ষেত্রে কাস্টমারের একাউন্টে টাকা জমা থাকলে প্রতিষ্ঠান কর্তৃক গ্রাহককে সুদ কিংবা মুনাফা প্রদান করা হয় । অন্যদিকে, ক্রেডিট কার্ড এর আউটস্ট্যান্ডিং ব্যালেন্স থাকলে তার বিপরীতে গ্রাহক কর্তৃক ক্রেডিট কার্ড প্রদানকারী প্রতিষ্ঠানকে সুদ প্রদান করতে হয়।

 

ডেবিট কার্ডে কোন একোয়াটেড মান্থলি ইনস্টলমেন্ট (ইএমআই) সার্ভিস দেওয়া হয় না। অন্যদিকে, ক্রেডিট কার্ডে একোয়াটেড মান্থলি ইনস্টলমেন্ট (ইএমআই) সার্ভিস দেওয়া যায়।

 

ডেবিট কার্ডে কেনাকাটার পর পুনরায় পেমেন্ট করবার প্রয়োজন হয় না। অপরপক্ষে, ক্রেডিট কার্ডে কেনাকাটা তারপর পুনরায় পেমেন্ট করতে হয়, সেটা কাস্টমার পুরো টাকা পরিশোধ করতে পারে অথবা সর্বনিম্ম বিল পেমেন্ট করতে পারেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

Related Articles

ভাইরাল নিউজ
স্পনসর
বিনোদন
টেকনোলজি
স্বাস্থ্য
স্পনসর