২০২৫ সালে চাঁদে যাবে মানুষ!

২০২৫ সালে চাঁদে যাবে মানুষ!

চন্দ্রাভিযান শেষে পৃথিবীর বুকে ফিরে এসেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আর্টেমিস-১ রকেট। রোববার স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে সান দিয়েগোর কাছে প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়েছে মহাকাশযানটি।
মহাকাশযানটি প্রশান্ত মহাসাগরে পড়ার পর প্রায় ৫ ঘণ্টা ধরে পর্যবেক্ষণ চালায় আমেরিকার সামরিক হেলিকপ্টার। পরীক্ষা-নিরীক্ষা শেষে নৌ বাহিনীর জাহাজে করে আর্টেমিস-১ রকেটকে পাঠানো হয় ক্যালিফোর্নিয়ায়।
চাঁদের কক্ষপথে প্রায় ৭৯ মাইল অতিক্রম করেছে আর্টেমিস-১। পৃথিবী থেকে ২ লক্ষ ৭০ হাজার মাইল পর্যন্ত পাড়ি দিয়েছে মহাকাশযানটি।নাসা জানিয়েছে, চাঁদে এই মহাকাশযান যে উদ্দেশ্যে পাঠানো হয়েছে, তা সফল হয়েছে।
নাসার ‘আর্টেমিস ১’ মিশনের ম্যানেজার মাইক সারাফিন বলেন, এই মিশনটি আমাদের কাছে খুবই চ্যালেঞ্জিং ছিল। সাফল্য এমনই দেখতে হয়।
দুইবার ব্যর্থ হওয়ার পর ১৬ নভেম্বর চাঁদের উদ্দেশ্যে সফলভাবে আর্টেমিস-১ উৎক্ষেপণ করে নাসা। নাসার চাঁদে রকেট পাঠানোর উদ্দেশ্য চাঁদের মাটিতে নামার সম্ভাব্য স্থানগুলো চিহ্নিত করা। চাঁদে সর্বশেষ অভিযানের ৫০ বছর পর সেখানে অভিযান চালাল নাসা।
ধাপে ধাপে চাঁদে আবার মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে নাসা। এরপর নাসা আর্টেমিস-২ রকেট ক্রু-সহ চাঁদে পাঠাবে। ২০২৫ সালে চাঁদে মানুষ পাঠাবে নাসা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow