দ্য নাইট ম্যানেজার (পার্ট ০১) রিভিউ

আপাতত সিরিজটির প্রথম সিজনের ৪টি এপিসোড অর্থাৎ প্রথম পার্ট রিলিজ হয়েছে। বাকি এপিসোড অর্থাৎ দ্বিতীয় পার্ট জুনে রিলিজ হবে। 

দ্য নাইট ম্যানেজার (পার্ট ০১) রিভিউ

আপাতত সিরিজটির প্রথম সিজনের ৪টি এপিসোড অর্থাৎ প্রথম পার্ট রিলিজ হয়েছে। বাকি এপিসোড অর্থাৎ দ্বিতীয় পার্ট জুনে রিলিজ হবে। 

সিরিজটি মূলত ১৯৯৩ সালে প্রকাশিত হওয়া একই নামের একটি উপন্যাস থেকে নির্মিত। সেই উপন্যাস থেকে ২০১৬  সালে একটি ব্রিটিশ টিভি সিরিজও নির্মিত হয়। যে টিভি সিরিজে মুখ্য চরিত্রে অভিনয় করে Tom Hiddleston।

সিরিজের শুরু হয় এক জেল পালানো কয়েদির গল্প থেকে। তারপর সরাসরি গল্প শিফট হয় বাংলাদেশে। যেখানে দেখানো হয় মায়ানমার থেকে রোহিঙ্গারা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ঢুকছে এবং বাংলাদেশে মায়ানমার সরকারের বিরুদ্ধে সাধারণ জনগণের বিক্ষোভ চলছে। তার মাঝেই দেখা যায় আদিত্য রায় কাপুর, সিরিজে যার নাম শান সেনগুপ্ত। সে বাংলাদেশের একটি পাঁচ তারকা হোটেলে নাইট ম্যানেজারের চাকরি করে। সেই হোটেলেই একটা ১৪ বছর বয়সের মেয়ের সাথে দেখা হয় আদিত্য রায় কাপুরের। তারপর থেকেই মূলত সিরিজের মূল গল্পের শুরু। 

বেশ ভালো একটা গল্প। যদিও আমি ব্রিটিশ সিরিজটি দেখিনি, তাই ঐটার সাথে তুলনায় যাচ্ছি না। এই সিরিজে ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে আর্মস ডিলিং এর বিষয়টা তুলে ধরা হয়েছে। বাংলাদেশ ভারতের অনেক অসঙ্গতিও তুলে ধরা হয়েছে সিরিজে। অনেকে বলতেছে সিরিজে বাংলাদেশকে ছোট করা হয়েছে কিছু বিষয় তুলে এনে কিন্তু সত্যি বলতে আমার কাছে সেই বিষয়গুলোকে বাস্তবসম্মতই মনে হয়েছে। আসলে আমাদের দেশের ডার্ক সাইটগুলো সম্পর্কে আমরা নিজেরাই অনেকে অবগত না। তবে এই সিরিজে যে শুধু বাংলাদেশের কিছু নেগেটিভ বিষয় তুলে ধরা হয়েছে তা কিন্তু না ; ভারতের অনেক নেগেটিভ বিষয়ও কিন্তু তারা তুলে ধরেছে। 

সিরিজে আদিত্য রায় কাপুরের অভিনয় বেশ সাবলীল। অনিল কাপুর বেশ ভালো অভিনয় করেছে। শ্বাশত চট্টোপাধ্যায়-কে দেখে বেশ ভালো লেগেছে। অন্যান্য যারা আছে তাদের প্রায় সবাই-ই ভালো পারফরম্যান্স করেছে। 

সন্দীপ মোদী, প্রিয়াঙ্ক ঘোষ এবং রুখ নাবিল মিলে নির্মাণ করেছে সিরিজটি। বেশ ভালো মেকিং এই সিরিজের। সিনেমাটোগ্রাফি এবং ব্যাকগ্রাউন্ড মিউজিক বেশ ভালো। চিত্রনাট্য ভালো যদিও কয়েকটা যায়গায় কিছু দূর্বলতা ছিলো। 

২০২৩ সালে ভারতে বেশ ভালো কিছু ওয়েব সিরিজ আসছে। লাস্ট শহিদ কাপুর অভিনীত 'ফার্জি' সিরিজটিও ভালো লেগেছে আর তার পরপরই 'দ্য নাইট ম্যানেজার'। 
বেশ ভালো একটি কাজ ; যারা এখনো দেখেননি তারা দেখে নিতে পারেন 'দ্য নাইট ম্যানেজার'। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow