ই কমার্স টিউটোরিয়াল: কীওয়ার্ড রিসার্চ

ই কমার্স টিউটোরিয়াল, কিওয়ার্ড রিসার্চ

ই কমার্স টিউটোরিয়াল: কীওয়ার্ড রিসার্চ

ই-কমার্স কীওয়ার্ড রিসার্চ

প্রত্যেকটি এসইও এর মূল ভিত্তি হচ্ছে কীওয়ার্ড রিসার্চ। মূলত কীওয়ার্ড রিসার্চের উপর ভিত্তি করেই আপনি আপনার ওয়েবসাইটকে একটি সুন্দর রূপ দিতে পারবেন এবং এবং আপনার ওয়েবসাইটের জন্য কর্মপদ্ধতি নির্ধারণ করে রাখতে পারেন। একটি ওয়েবসাইটের কীওয়ার্ড রিসার্চের ধাপ হচ্ছে ৬ টি। ওয়েবসাইটের সকল পেজের একটি পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করা। প্রতিটি পেজে কতগুলো কীওয়ার্ড থাকবে তার একটি সম্ভাব্য তালিকা প্রস্তুত করা। কীওয়ার্ডের রীসার্চ টুলগুলোর মাধ্যমে কীওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম ও অন্যান্য কম্পিটিশন খুজে বের করা। প্রথম দিকে এমন কীওয়ার্ড নিয়ে কাজ শুরু করা যেগুলোর সার্চ ভলিউম কম কিন্তু কম্পিটিশন বেশী।

লং টেইল কীওয়ার্ড এর সুবিধা গ্রহণ। যেসব কীওয়ার্ডগুলো সাধারণত ৪ থেকে ৬ ওয়ার্ডের হয় সেগুলোকে লং টেইল কীওয়ার্ড বলে। লং টেইল কীওয়ার্ডগুলোর কম্পিটিটর সাধারণত কম কিন্তু প্রোডাক্ট ভিজিটর খুজে পেতে সাহায্য করে। গুগোলের এবং কীওয়ার্ড গোল্ডেন রেটিও - কেজিআর এর গাইডলাইন এবং পদ্ধতি মোতাবেক কীওয়ার্ড প্রয়োগ করা। বিভিন্ন কীওয়ার্ড রিসার্চ টুল ই-কমার্স ক্ষেত্রে এসইও করার জন্য বিভিন্ন ফ্রি এবং পেইড কীওয়ার্ড রিসার্চের টুল পাওয়া যায়। বিভিন্ন টুলের ভিন্ন ভিন্ন রিসার্চ পাওয়া যায়। তবে সব থেকে বেস্ট হবে যদি আপনি সবগুলো থেকে রিসার্চ করে সবগুলোর একটি সমন্বয়ের মাধ্যমে সবথেকে ভালো কীওয়ার্ডটি বেছে নেন তবে।

কীওয়ার্ড টুল ডোমিনেটর,উবারসাজেস্ট,গুগোল কীওয়ার্ড প্লেনার, সিও সফটওয়ার ফর বেটার মার্কেটিং, এসইম রাস ইত্যাদি। আগের পার্ট গুলো পড়তে পোস্টের উপরে সিরিজ এ ক্লিক করুন!

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow