দুরন্ত

ইন্টারনেট স্পীড চেক করার নিয়ম

ইন্টারনেট স্পীড চেক করার নিয়ম

ওয়েব সাইট ইউজ করে ইন্টারনেট স্পিড টেস্ট করার নিয়ম:

 অনেক ওয়েবসাইটই আছে যে গুলো ইউজ করে আমরা ইন্টারনেট স্পীড টেস্ট করতে পারি। নিচে কয়েকটি ওয়েব সাইট সম্পর্কে জানানো হলোঃ

Fast.com

ল্যাপটপ বা কম্পিউটার এর ইন্টারনেট স্পিড টেস্ট করতে চাইলে আপনার ইন্টারনেট স্পিড চেকার এর ওয়েবসাইট এ গিয়ে টেস্ট করতে পারবেন। এটি করতে যে আপনার ইন্টারনেট স্পিড কেমন হবে তা জানতে পারবেন। প্রথমে আপনাকে fast.com ওয়েবসাইটে যেতে হবে। এটি ইন্টারনেট স্পিড এর একদম নির্ভুল রেজাল্ট দিয়ে থাকে।

এই ওয়েবসাইটটি বা অনলাইন টুলটির ক্যাটেগরি কিংবা সাব ক্যাটেগরি নেই। ওয়েব সাইটটি ভিজিট করবার সাথে সাথেই দেখতে পাবেন এটি স্পিড টেস্ট করা শুরু করে দিচ্ছে। আর চেক করা শেষ হলেই আপনাকে আপনার কম্পিউটার বা মোবাইলে স্পিড এর ফাইনাল রেজাল্ট শো করানো হবে।

TestMy.net

এছাড়া আরেকটি বিশ্বাসযোগ্য অনলাইন ইন্টারনেট চেকিং টুল রয়েছে সেটি হল TestMy.net । এই অনলাইন টুল টি ভিজিট করলে আপনি হোমপেইজে তিনটি অপশন পাবেন। প্রথমটি ডাউনলোড স্পিড টেস্ট দ্বিতীয় টি আপলোড স্পিড টেস্ট এবং সব শেষ অটোমেটিক স্পিড টেস্ট।

এখানে যেকোন একটিতে ক্লিক দিলেই আপনাকে আর একটি পেইজে নিয়ে যাবে। সেখানে আপনাকে আরেকটি ক্লিক দিতে হবে। ক্লিক করার পরেই দেখতে পাবেন আপনার কাঙ্খিত ডাউনলোড বা স্পিড চেক শুরু হয়ে গেছে। ফাইনাল রেজাল্ট পাবার জন্য কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর আপনি ফাইনাল রেজাল্ট পেয়ে যাবেন।

Ookla Speed Test

স্পিড টেস্ট এর জন্য আরেকটি ভালো টুল আছে যেখানে একটি মাত্র ক্লিক দিলেই আপনার ইন্টারনেট এর গতি জানিয়ে দেবে। টুলিটর হোমপেজে গেলেই একটা হলুদ গোল বৃত্তাকার দেখতে পাবেন সেখানে গোলাকার রয়েছে এবং Go লেখা আছে।

এখানে ক্লিক দিলেই একটা ক্লিকে আপনি স্পিড জানতে পারবেন। এবং কিছুক্ষণের মধ্যে আপনাকে ফাইনাল রেজাল্ট জানিয়ে দেবে। এর জন্য আপনাকে speedtest by ookla লিখে সার্চ দিতে হবে ।

এরপর এটি ওপেন করে সেই Go অপশনে ক্লিক দিতে হবে। এরপর আপনার ইন্টারনেট এর ডাউনলোড স্পিড এবং আপলোড স্পিড কেমন তা শো করতে পারবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

Related Articles

ভাইরাল নিউজ
স্পনসর
বিনোদন
টেকনোলজি
স্বাস্থ্য
স্পনসর